বিজ্ঞানের আলোকে তাহাজ্জুত নামাজের উপকারিতা

প্রিয় বন্ধুরা, আজ আমি আপনাদের সাথে আলোচনা করব তাহাজ্জুত নামাজের উপকারিতা নিয়ে। তাহাজ্জুত নামাজ মুসলমান ধর্মাবলম্বীদের জন্য কতটা গুরুত্বপূর্ণ তা আমরা সবাই জানি।
পাঁচ ওয়াক্ত নামাজ আমাদের উপর ফরয। কিন্তু তাহাজ্জুদ নামাজে যে পরিমাণ ফজিলত এবং উপকারিতা পবিত্র ধর্মগ্রন্থ কুরআন এবং বিভিন্ন হাদীসে এসেছে তাতে করে এটি নিয়ম করে পড়া পড়লেও যেন এর উপকারিতা নেওয়া শেষ হবেনা।

তাহাজ্জুদ নামাজের উপকারিতাঃ

তাহাজ্জুদ নামাজ আমাদের উপর ফরজ না হলেও এটি রাসূল সাল্লাল্লাহু আলাই সালাম এর সুন্নত এর মধ্যে অনেক উল্লেখযোগ্য একটি নিয়ম। এটি আমাদের জন্য কতটুকু উপকারী তা বিভিন্ন কোরআন এবং হাদীসে বারবার উঠে এসেছে। আজকে আমরা তাহাজ্জুত নামাজের উপকারিতা সম্পর্কে আপনাদের সাথে আলোচনা করব…………

আল্লাহর নৈকট্য লাভের জন্য তাহাজ্জুত নামাজের উপকারিতাঃ

তাহাজ্জুত নামাজ পড়ার একটা নির্দিষ্ট সময় রয়েছে। সাধারণত গভীর রাতে ঘুম থেকে উঠে আল্লাহর একাত্মতা এবং আল্লাহর নৈকট্য লাভের জন্য আমরা এই নামায আদায় করে থাকি। তাহাজ্জুত নামাজের অনেক উপকারী।

পাপ মোচনের অন্যতম উপায় হলো তাহাজ্জুতঃ

আমরা আমাদের পাপ মোচন করার একটা উপায় হিসাবে তাহাজ্জুত নামাজ কে পেয়ে থাকি। যে পরিমাণ পাপ আমরা করি না কেন আল্লাহ যে আমাদেরকে ক্ষমা করার একটা বড় সুযোগ তাহাজ্জুত নামাজে দিয়ে থাকেন তা কিন্তু পবিত্র হাদীস পড়লে আমরা জানতে পারি।

কোন কিছু চাওয়ার বা পাওয়ার অন্যতম হাতিয়ার হলো তাহাজ্জুতঃ

আমাদের কোন কিছু চাওয়ার বা পাওয়ার থাকলে তা একমাত্র একত্ববাদের অধিকারী আল্লাহর কাছে যেন আমরা চাই এবং তিনি তাহাজ্জুদের নামাজ আদায় রত অবস্থায় সচেষ্ট থাকেন যে আমাদের এবাদত গ্রহণ করে আমাদের চাওয়া পূরণ করার জন্য।

ভুল-ভ্রান্তি ক্ষমা করার উপযুক্ত সময় হলো তাহাজ্জুতঃ

নিজের ভুল ত্রুটি যখন আমরা তাহাজ্জুতের মাধ্যমে আল্লাহর কাছে স্বীকার করি, অর্থাৎ ভুল-ভ্রান্তি ভবিষ্যতে না করার জন্য এর মধ্য দিয়ে নিজের নৈতিকতা এবং মূল্যবোধের বড় একটা পরিবর্তন আমরা আনতে পারি। পাশাপাশি আমরা যখন কোন কিছু পাওয়ার ইচ্ছা পোষণ করি তখন কিন্তু আমরা একমাত্র আল্লাহর কাছে চাই এবং তাহাজ্জুদের নামাজের সময় এটা এমন একটি সময় যখন আল্লাহ সদা তৎপর থাকেন আমাদের আশা এবং আকাঙ্ক্ষা পূরণ করার জন্য।

মনকে প্রশান্ত করতে তাহাজ্জুত নামাজের উপকারিতাঃ

তাহাজ্জুদের নামাজ মনকে প্রশান্ত করতে, মানসিক অবসাদ দূর করতে, অনেক একটি উপকারী। পাশাপাশি মানুষ যখন হাজার ধরনের পাপাচারে লিপ্ত হয়ে যায় নির্দিষ্ট সঠিক পথের সন্ধান পায় না তখন আল্লাহর রহমতের ছায়ায় যদি তাহাজ্জুদের নামাজ আদায় করে, তাহলে সর্বদা আল্লাহ তাদের উপর একটি রহমতের ছায়া তাদের উপরে রাখে।

ব্যক্তি জীবনে তাহাজ্জুত নামাজের উপকারিতাঃ

নিয়মিত তাহাজ্জত নামাজ আদায় করতে থাকলে ব্যক্তি জীবনে একটি বড় ধরনের ভালো পরিবর্তন আসতে শুরু করে। আর এ পরিবর্তন নিয়মতান্ত্রিক ভাবে ব্যক্তি জীবনের পাশাপাশি জাতীয় জীবনে প্রভাব ফেলতে পারে।
তাহলে একটি সুন্দর ও সুস্থ পৃথিবীতে বসবাস করা আমাদের জন্য খুব বেশি সহজ হয়ে যাবে যদি আমরা নিয়মিত তাহাজ্জুত নামাজ আদায় করি।

যারা নিয়মিত তাহাজ্জত নামাজ পড়ে অর্থাৎ আল্লাহর রাসূলের দেওয়া সুন্নত অনুসরণ করে, তারা কিন্তু অবশ্যই আল্লাহর ফরজ গুলো অনুসরণ করবে। এর মধ্য দিয়ে আমরা কিন্তু খুব সহজেই পরকালে ভালো জীবনের আশা করতে পারি।
তাহলে বন্ধুরা, আপনারা বুঝতেই পারলেন তাহাজ্জুদের নামাজ আমাদের জীবনে কতটুকু প্রভাব ফেলতে পারে। এটি আমাদের নৈতিকতার উপর যেমন ভাল প্রভাব ফেলবে, তেমনি আমাদের ধার্মিকতার উপর মারাত্মক প্রভাব ফেলবে।

Leave a Comment