ড্রাগন ফলের পুষ্টিগুণ ও উপকারিতা ।। ড্রাগন ফল খাবার নিয়ম

আজকের দিনে আধুনিকতার ছোয়া বাড়াতে প্রায় বাসা বাড়িতে ড্রাগন ফলের চারা শোভা পাচ্ছে। এটা ফল হিসাবে যেমন উপকারী তেমনি ড্রাগন চারা গাছ ঘরের সৌন্দর্য বৃদ্ধি করতে আরো বেশি জনপ্রিয়।
সুপ্রিয় বন্ধুরা আজ আমি আপনাদের সাথে আলোচনা করতে চলছি ড্রাগন ফলের উপকারিতা নিয়ে।

ড্রাগন ফলের উপকারিতাঃ

ড্রাগন একটি বিদেশি ফলের জাত। এটি একটি ক্যাকটাস জাতীয় উদ্ভিদ। এই গাছে ফল ধরলে তাকে ড্রাগন ফল বলা হয়ে থাকে। ফলগুলো খেতে সুস্বাদু না হলেও দেখতে অনেক বেশি লোভনীয় এবং এর পুষ্টিগুণ কিন্তু অসম্ভব রকমের বেশি। ড্রাগন একটি বিদেশি ফল হলেও ভৌগলিক সব জায়গাতেই এই ফল খুব সহজে চাষ করা সম্ভব হয়।

ড্রাগন ফল চাষের মাধ্যমে বেকার সমস্যা সমাধান হচ্ছেঃ

ড্রাগন ফলের পুষ্টিগুণ বিবেচনা করে দিন দিন এর চাহিদা বৃদ্ধি পাওয়ায় বর্তমানে অনেক বেকারেরা এর উৎপাদন করতে আগ্রহ প্রকাশ করছে। এবং বরতমানে ড্রাগন ফলের বাজার দাম রয়েছে। বর্তমানে ড্রাগন চাষ বেশ জনপ্রিয় হয়ে উঠছে।
এখন আসা যাক ড্রাগন ফল আমাদের শরীরে কি কি উপকার করে থাকে সে বিষয়ে একটু বিস্তারিত আলোচনা করা যাক…………

আয়রনের অভাব পূরণ করতে ড্রাগন ফলের উপকারিতাঃ

ড্রাগন ফলে প্রচুর পরিমাণে আয়রন থাকে। আয়রনের অভাবে আমাদের শরীরে রক্ত স্বল্পতা দেখা দেয়। তাই আয়রনের অভাব পূরণের মধ্য দিয়ে রক্তস্বল্পতার ঘাটতি পূরণ করতে ড্রাগন ফলের কিন্তু জুড়ি নেই। তাই আয়রনের অভাব পূরণ করার জন্য খাদ্যতালিকায় অবশ্যই আপনারা ড্রাগন ফল রাখতে পারেন।

শরীরের ইমিউনিটি পাওয়ার বাড়াতে ড্রাগন ফলের উপকারিতাঃ

ড্রাগন ফলে প্রচুর পরিমাণে ইমিউনিটি পাওয়ার রয়েছে। তাই শরীরের ইমিউনিটি পাওয়ার বৃদ্ধি করতে ড্রাগন ফল খাওয়া উচিত। বর্তমান করুণা কালীন সময়ে আমাদের শরীরে যেখানে ইউনিটি পাওয়ার খুব বেশি দরকার। আর এই সময়ে ইমিউনিটি পাওয়ার বৃদ্ধি করতে ড্রাগন ফল কিন্তু খুব বেশি যুগোপযোগী একটি ফল। তাই আমাদের এই ফল সংগ্রহ করে খাওয়া উচিত।

শরীর থেকে অতিরিক্ত ফ্যাট কমাতে ড্রাগন ফলের উপকারিতাঃ

শরীর থেকে অতিরিক্ত ফ্যাট কমিয়ে শরীরকে সুন্দর সুগঠিত করে তুলতেও ড্রাগন ফল দারুন কাজ করে থাকে। এছাড়াও গরমের দিনে অতিরিক্ত পরিমাণ জল যখন শরীর থেকে বের হয়ে পানি স্বল্পতা এবং অথবা বিভিন্ন খনিজ পদার্থ বের হয়ে যখন খনিজ পদার্থের স্বল্পতা এবং অনেক বেশি গরমের কারণে যখন শরীর একেবারে শক্তি হারিয়ে ফেলে এবং শর্করার অভাবে শরীর একেবারে ঝিমিয়ে পড়ে,

এসময় ড্রাগন ফল দিয়ে দারুণভাবে শরবত তৈরি করে সেটি খেলে আমাদের শরীর কিন্তু পুনরায় কর্ম উদ্দীপনা ফিরে পায়। সাথে সাথে খনিজ পদার্থ এবং পানিস্বল্পতার অভাব কিন্তু পূরণ হয়ে যায়।

তাহলে বন্ধুরা আপনারা বুঝতে পারলেন, ড্রাগন ফল আমাদের শরীরের জন্য কতটুকু উপকারী। তাই আমরা আশা করব ড্রাগন ফলের চাষ দিন দিন আমাদের দেশে উৎপাদন আরো বেশি বেড়ে যাবে এবং বাজারে এর মূল্য আরো বেশি সহজলভ্য হবে।

তাহলে বন্ধুরা, আমরা আশা করব আপনারা ড্রাগন ফল সংগ্রহ করে এর উপকারিতা গুলো উপভোগ করবেন।

Leave a Comment