গর্ভাবস্থায় জামরুল খাওয়ার উপকারিতা ও গুনাগুন

জামরুল আমাদের দেশে খুব পরিচিত একটি ফল। এটি নাতিশীতোষ্ণ মণ্ডলে খুব বেশি উৎপাদন হয়ে থাকে। বাংলাদেশ যেহেতু নাতিশীতোষ্ণ মন্ডলের একটি দেশ, এদেশে খুব বেশি পরিমাণে জামরুল ফল উৎপাদন হয়ে থাকে। জামরুল ফল একসাথে অনেক বেশি করে ধরে। বাজারে এই ফলের খুব বেশি চাহিদা রয়েছে। খুব সহজ মূল্যে এই ফল বাজারে কিনতে পাওয়া যায়।
আজ আমার আলোচনার বিষয় হল জামরুল ফল আমাদের কি কি উপকার করে থাকে তার উপর।

জামরুল ফলের উপকারিতাঃ

জামরুল ফলের অনেকগুলো উপকারী উপাদান রয়েছে। যার কারণে বিভিন্ন রোগের প্রতিষেধক হিসেবে এই ফল কে ব্যবহার করা যায়। তাছাড়া এই ফল খেতে সুস্বাদু ফল। খাদ্যের বিভিন্ন পুষ্টি উপাদান পূরণে আমাদের সাহায্য করে।

পানি শূন্যতার অভাব পূরণ করতে জামরুল ফলের উপকারিতাঃ

জামরুল ফলে প্রায় ৯৩-৯৪ শতাংশ পানি রয়েছে। আমাদের শরীরে পানিশূন্যতা প্রতিরোধ করতে এবং পানি শূন্যতার অভাব পূরণ করতে জামরুল ফল কিন্তু দারুণভাবে কার্যকরী। জামরুল ফলে প্রচুর পরিমাণে খনিজ পদার্থ রয়েছে, তাই ডায়রিয়া চলাকালীন সময়ে আমাদের শরীর থেকে যখন প্রচুর পরিমাণে পানি এবং খনিজ পদার্থ বের হয়ে যায়, তখন কিন্তু আমরা জামরুল ফল খাদ্য তালিকায় রাখতে পারি। এটি আমাদের পানিশূন্যতা পূরণ করবে।

আয়রনের ঘাটতি পূরণ করতে জামরুল ফলের উপকারিতাঃ

জামরুল ফলে প্রচুর পরিমাণে আয়রন রয়েছে। তাই আমাদের শরীরে যখন রক্তস্বল্পতায় ভুগে, তখন আমরা খাদ্যতালিকায় জামরুল কে রাখতে পারি। কারণ আয়রনের ঘাটতি পূরণ হলে রক্তস্বল্পতা দূর হয়ে যায়। তাই আমাদের উচিত রক্তস্বল্পতার মতো সমস্যা প্রতিরোধ করতে অবশ্যই জামরুল ফল খাওয়া।

ক্যান্সার প্রতিরোধে জামরুলের উপকারিতাঃ

ক্যান্সার একটি দুরারোগ্য রোগ, কিন্তু খাদ্যতালিকায় নিয়ম মেনে যদি আমরা জামরুল খাওয়ার অভ্যাস গড়ে তুলতে পারি, ক্যান্সার হওয়ার প্রবণতাকে অনেকাংশেই কমে যায়। কারণ জামরুল ফল ক্যান্সার প্রতিরোধক হিসাবে খুব বেশি কার্যকরী।

হজমশক্তি কে স্বাভাবিক রাখতে জামরুলের উপকারিতাঃ

জামরুল আমাদের হজমশক্তি কে স্বাভাবিক রেখে খাদ্য হজম করতে দারুণ ভাবে কাজ করে। জামরুল ফল যেকোনো ধরনের আমিষ জাতীয় খাবার, শর্করা জাতীয় খাবার এবং চর্বিজাতীয় খাবার খেয়ে খুব দ্রুত হজম করতে সহায়তা করে থাকে।

জামরুল ফল লিভারের বিভিন্ন সমস্যা সমাধানে কাজ করেঃ

জামরুল ফল লিভারের বিভিন্ন সমস্যায় যারা ভুগছেন। তাদের এই ধরনের সমস্যা দূর করতে পারেন। তাই আপনাদের অবশ্যই জামরুল ফল সংগ্রহ করে নিয়ম মেনে খাওয়ার অভ্যাস করা।
এছাড়াও কোষ্ঠকাঠিন্যের সমস্যায় যারা ভুগছেন তারাও কিন্তু জামরুল ফল খেতে পারেন।

 

অস্থিমজ্জায় রক্ত উৎপাদন ক্ষমতা বাড়াতে জামরুলের উপকারিতাঃ

অস্থিমজ্জায় রক্ত উৎপাদন ক্ষমতা বাড়াতে জামরুলের যেন জুড়ে নেই। একটা নির্দিষ্ট বয়সের পরে রক্ত উৎপাদনের ক্ষমতা কমে যায়। কিন্তু খাদ্যাভ্যাসে যদি আমরা পরিবর্তন আনতে পারি যেমন জামরুল ফলের মতো ফল যদি খাদ্য তালিকার অন্তর্ভুক্ত করতে পারি, তাহলে আমাদের শরীরে খুব বেশি পরিমাণে রক্ত উৎপাদন হয়। এটি আমাদের শরীরকে যেমন স্বাভাবিক রাখে, রক্তশূন্যতা দূর করে।

এছাড়াও জামরুল ফল দিয়ে দারুন দারুন আচার তৈরি করা যায়। এবং ফল হিসাবে জামরুল ফলের জুড়ি নেই।
এটা আমাদের ক্ষুধা নিবারণ করতে সাহায্য করে এবং বিভিন্ন খাবারের সাথে যখন আমরা জামরুলের আচার খাওয়ার অভ্যাস গড়ে তুলতে পারি তাহলে এটি আমাদের মুখের রুচি বৃদ্ধি করবে।
তাহলে বন্ধুরা আপনারা বুঝতেই পারছেন সহজলভ্য এবং খুব বেশি পরিমাণে চাহিদাসম্পন্ন জামরুল ফল আমাদের জন্য কতটুকু উপকারী। ধন্যবাদ

Leave a Comment